Wednesday, April 7, 2010

সমস্ত বাংলা সংবাদ পত্র কে একটি খোলা চিঠি

মান্যবরেষু ,
প্রযুক্তির জগতে বাংলা ভাষার জন্য ম্যাট-থ্রি ইমপেক্স আপনাদের নিকট বন্ধু ।
ভাষা-প্রযুক্তি গবেষণা পরিষদ (পশ্চিমবঙ্গ সরকারের প্রাথমিক সাহায্যে ও আনুকুল্যে গঠিত একটি স্বনিয়ন্ত্রিত গবেষণা কেন্দ্র ) ও আই-আই-টি খড়গপুর এর সহয়তায় ম্যাট থ্রি ইমপেক্স ডেভেলপ করেছে বৈশাখী লিনাক্স (উবুন্ত ৯.০৪ এর উপর ভিত্তি করে একটি দ্বিভাষিক অপারেটিং সিস্টেম ,লিঙ্ক :-
http://www.nltr.org/SNLTR/index.php?option=com_content&task=view&id=46&Itemid=118 )।
এছাড়া , বেঙ্গল ইঞ্জিনিয়ারিং-সায়েন্স ইউনিভার্সিটি ,আই-আই-টি খড়গপুর এর সহয়তায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা সমগ্র (লিঙ্ক :-
http://rabindra-rachanabali.nltr.org )ওয়েবে প্রকাশ করেছে , যা সমগ্র বাঙালীর কাছে এক আনন্দের খবর ।

আপনাদের সংবাদ-পত্রের মাধ্যমে আপনারা দেশ ও দশের বার্তা পৌঁছে দেন । বিশ্বের সর্বোত্তম শিক্ষিত সমাজ থেকে সদ্য লিখতে পড়তে পারা সব মানুষই আপনাদের পাঠক । আর তাই সকলের কাছে সমানভাবে পৌঁছে যাওয়ার জন্য আপনাদের অনলাইন প্রকাশনাকে সাধুবাদ জানাই ।আজকের দিনে সরকারি ও বেসরকারী উদ্দ্যোগে প্রায় সকল শ্রেণীর মানুষের কাছে প্রযুক্তি পৌঁছে গেছে ।তাই গ্রাম-গ্রামাঞ্চলেও এখন 'ইন্টারনেট'-এর প্রয়োগ বাড়ছে ।

পশ্চিম বঙ্গের প্রায় সমস্ত সংবাদ পত্র অনলাইনে 'বাংলা' পড়ার ক্ষেত্রে সাধারন মানুষের অসুবিধা আছে ।যে কোন অপরেটিং সিস্টেমে ,যে কোন ব্রাউজারে বাংলা যাতে পড়তে পারে ও বাংলা ফন্ট তাদের সিস্টেমে ইন্সটল থাক বা না থাক ,সবাই যাতে সহজভাবে বাংলা পড়তে পারে তার একটি সুব্যাবস্থা প্রয়োজন । এই প্রসঙ্গে বাংলা-দেশের প্রায় সমস্ত বাংলা পত্রিকা এই প্রযুক্তি গ্রহন করছেন । তাই কেউ হয়ত সমগ্র সাইটটিকে ছবিতে পরিবর্তিত করে আপলোড করেছেন । যার ফলে সবাই বাংলা দেখতে পেলেও এর অনেক গুলি সমস্যা থেকে যায় - প্রথমত, ছবি ডাউনলোড হতে অনেক সময় লাগবে ও সাইটটিকে অনেক স্লো করবে । দ্বিতীয়ত, যেকোনো লেখায় পরিবর্তন বা সংযোজন বা অপসারন করতে গোটা ছবিরই এডিটিং প্রয়োজন । তৃতীয়ত, কোনো শব্দ বা লাইন ধরে অনুসন্ধান করা সম্ভব নয় । এছাড়াও আরও অনেক সমস্যা রয়েছে এবং এটা প্রযুক্তি গত ভাবেও অনেক পেছনে ।

আমরা আপনাদেরকে বিনীত অনুরোধ করছি আমাদেরকে আপনাদের সাইটটিকে সবার কাছে সমানভাবে পাঠযোগ্য করার জন্য একটা সুযোগ দিন যাতে প্রযুক্তিগত ভাবে আমরা সাইটটির পরিবর্তন করতে পারি ।
আপনার উত্তরের অপেক্ষায় রইলাম।


সঞ্জীব চ্যাটার্জ্জী (সঞ্জু)
সিনিয়র ম্যানেজার
ম্যট-থ্রি-ইমপেক্স প্রাইভেট লিমিটেড
সি এফ ৩১৮ সেক্টর - ১
কলকাতা - ৭০০০৬৪
দূরাভাষ : (+৯১)(০৩৩) ২৩৩৪-২৪৫৫

3 comments:

  1. Keep it up.... I like it
    Manish
    http://twitter.com/manish360

    ReplyDelete
  2. প্রিয় সঞ্জীব চ্যাটার্জ্জী মহাশয়, আপনি যাদের জন্য এই খোলা চিঠিটি দিলেন, আমার ধারণা তাদের কারুরই কম্পিউটার উইনিকোড সাপর্টেড নয়, তাই এই লেখা তারা পড়তেও পারবেন না। তারা এখন ও বিটস্ট্রিমেই পড়ে আছেন।বিশেষ করে আনন্দবাজার,বর্তমান ও আজকাল। আর প্রতিদিন ও গণশক্তি তো ইমেজ দিয়ে কাজ সারেন। এদের বোঝাবে কে এতে সার্ভার স্পেসের কি অসুবিধা হয়, বা আরো অনেক প্রযুক্তিগত অসুবিধা হয়। মাঝে মাঝে আমার মনে হয় এ কোন দেশে আমরা বাশ করছি?

    এই ব্যাপারে আমি আমার কিছু ব্যক্তিগত অভিজ্ঞতার কথাই বলি। আমি এই ব্যপারে আনন্দবাজার,বর্তমান ও আজকাল তিনটি পত্রিকার সম্পাদকের সাথে কথা বলতে চেয়েছি, দেখা করার সময় চেয়েছি। কিন্তু কোনো এক অজ্ঞাত কারনে তারা দেখা করার জন্য সময় করতে পারেননি। কিন্তু এই এই তিনটি পত্রিকার মধ্যে একটি পত্রিকার আইটির প্রধানের সাথে দেখা করার সৌভাগ্য হয়েছিল। তাকে উইনিকোডের যুক্তিগত উপকারীতার ব্যপারে বোঝানো চেষ্টা করেছিলাম। কিন্তু কোনো এক অজ্ঞাত কারনে তিনি উইনিকোডের ব্যপারে কিছুই জানেন না বা সেই ব্যপারে খুব একটা আগ্রহী নন। অথচ তিনি একটি বৃহৎ পত্রিকা গোষ্ঠীর আইটির প্রধান! তার কিছু বক্তব্য শুনে আমি এটা বুঝলাম যে তিনি/পত্রিকা যে সংস্থার কাছ থেকে বর্তমান পরিসেবা(বিটস্ট্রিম) গ্রহন করছেন, তাদের ভাত মাড়া যাবে।

    আপনাকেই আরও একটা কথা বলি। ভারত সরকার ও ভাষা-প্রযুক্তি গবেষণা পরিষদ ইউনিকোড কনসোর্টিয়ামের সদস্য (http://www.unicode.org/consortium/memblogo.html)। বাংলা ছাড়া প্রায় অন্য সকল ভারতীয় ভাষায় প্রকাশিত অনলাইন সংবাদপত্রগুলি আজ প্রায় সবাই ইউনিকো্ডে চলে এসেছে। আমাদের বাংলা ভাষা এই ব্যাপারে পিছিয়েই রইল। এই ব্যাপারে বর্তমান তথ্য প্রযুক্তি মন্ত্রি মহাশয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

    আমরা আপনাদেরকে বিনীত অনুরোধ করছি আমাদেরকে আপনাদের সাইটটিকে সবার কাছে সমানভাবে পাঠযোগ্য করার জন্য একটা সুযোগ দিন যাতে প্রযুক্তিগত ভাবে আমরা সাইটটির পরিবর্তন করতে পারি ।
    আপনার উত্তরের অপেক্ষায় রইলাম। জানি না এই ডাকে তারা সাড়া দেবেন কিনা। এইটে তারা পড়তে পারবেন কিনা আমার যথেষ্ট সন্দেহ আছে।

    ReplyDelete
  3. আমি কয়েকদিন আগে আনন্দবাজার ও বর্তমান পত্রিকার অনলাইন সংস্করণ সম্পর্কে উনাদের লিখেছিলাম কিন্তু কোন উত্তর পাইনি। তথ্যপ্রযুক্তির বর্তমান যুগে এখনো তারা মধ্যযুগীয় ধ্যান ধারণা নিয়ে বসে আছে। বাংলাদেশের পত্রিকা গুলো এব্যাপারে অনেক অগ্রসর।

    -- প্রণয় কুমার সরকার।
    pronaykumarsarkar@gmail.com

    ReplyDelete